Sunday, November 04, 2018

মধ্যবিত্ত পরিবারের ছেলে ।

জীবনে অনেক মূল্যবান সময় নষ্ট করেছি । তাই তো আজ জীবনের  বাস্তবতা কে উপলদ্ধি করার সুযোগ পেরেছি । 


আমার মত সকল মধ্যবিত্ত পরিবারের বাবা-মা আসা করেন ছেলে লেখাপড়া করে চাকরি করবে। তখন আমাদের একটু সুখ হবে।

ছোট বেলা থেকে দেখলাম বাবা কত কষ্ট করে আমাদের লেখাপড়ার জন্য টাকা যোগাড় করছেন। 
তখন শুধু মনে হত লেখাপড়া শেষ করে চাকরি করলে বাবার কষ্ট শেষ হয়ে যাবে। 
বাবা-মা দুবেলা না খেয়ে আমাদের বড় করেছে । কখনোই দুঃখ,কষ্ট অনুভব করতে দেয়নি । কষ্টগুলো হাসির অাড়ালে রেখে সুখ বিলিয়ে দেয় সে তো শুধুই বাবা মা!
আর মা তো মা ই, যত কষ্টে ই থাকুক মুখে হাসি আছে ই।
তখন থেকেই ভাবতে লাগলাম আমার মতো genarel student জীবনে কি বা করতে পারে  । আমার মতো হাজার হাজার  genarel ছেলে আজ বেকার । মাসে পাঁচ হাজার টাকার চাকরির জন্য হাজার হাজার ছেলের application পরে লাখ লাখ টাকা  Bribe যা আমার পক্ষে অসম্ভব । 
কিন্তু কিবা করার আছে আমার, আমি যে বেকার। তাই তো মুখ ফুটে বাবাকে বলতে পারি না , অনেক তো কষ্ট করেছন, এই বার একটু বিশ্রাম নাও। আমাদের  জন্য অনেক করেছন, আজ থেকে আমি তোমাদের জন্য কিছু করব।

ইচ্ছা হয় বলি, কিন্তু মুখের উপর 'বেকার' চেপে বসে আছে। তাই তো কিছু বলতে পারছি না।

আজ জীবন যুদ্ধে ব্যস্ত । দায়িত্ব চেপেছে কাঁধে । 

 ●কখনো মুখোমুখি বলা হয়ে ওঠেনি ‘ভালোবাসি’। জানো !‘আব্বা, মা " তোমাদের অনেক অনেক ভালোবাসি’। 


লেখা●- ইনজামাম 
তারিখ ●- ২০১৭/০৫/০৭


(খুব মনে পড়ে লেখাটা , গল্পটা নিজের তো! বিশেষ করে, আমার সব লেখা গুলোর মধ্যে এই লেখাটা আমার কাছে খুব সরণীয় দিনগুলোর মধ্যে একটা দিন ছিল । *পক্স ভাইরাসে আক্রান্ত হয়ে ছিমাল সেই সময় টা * ব্যাঙ্গালোর থেকে ট্রেনে বাড়ি ফেরার পথে এই গল্পটা লিখে ছিলাম ।)



No comments:

Post a Comment

বাকি জীবনটা তোমার হাত ধরে চলতে চায় ।

আজকের দিনটা অন্য দিনের মতো না ।  কেননা বারটা ছিল  12/07/19 সপ্তাহে সেরা দিন শুক্রবার আর সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো মাতোয়ারার সাথে দেখা হওয়া । ...