Friday, February 22, 2019

জীবনে আজ পর্যন্ত কারো ভালো বন্ধু হতে পারি নাই।

জীবনে আজ পর্যন্ত কারো ভালো বন্ধু হতে পারি নাই।তবে হ্যাঁ যারা ছিল তারা ভালই ছিল তবে তাদের মন হয়তো আমার দিকে ছিল না। বন্ধুত্ব নিয়ে আজীবন ব্লগে,ফেসবুকে,ইনস্টাগ্রামে লিখেই গেলাম ,বন্ধু নিয়ে যা যা ভাবতাম সব ভুল ।যে বন্ধুত্বের সম্পর্ক আমার কোনো মূল্যে ই নেই । থাকবে বা কেন, যার কোনো যোগ্য নেই। বন্ধুর কোনো মানেই হয় না ।সেই সকাল থেকে রাতে না ঘুমানো পর্যন্ত সারাটাদিন একাকিত্বতার মধ্যে কাটাই এখন।লেখকেরা ঠিকই বলেছেন, "দরিদ্রের কোন বন্ধু নাই"।অবশ্য বন্ধু হিসেবে খারাপ কখনই ছিলাম না।যারা আমার বন্ধুত্বের মর্যদা দিয়েছে তাঁরা এখনও অামার সাথে রয়েছে।তাদের সুখের ভাগীদার আমাকে না বানালেও দুঃখের ভাগীদার ঠিকই বানায়।তবে তাদের সাথে আড্ডা দেওয়াটা কখনো হয়ে ওঠেনি।তবে আড্ডা দেওয়াটা, সবার সাথে কথোপকথোন রাখাটা অামার এক ধরনের পেশা ছিল কিন্তু এখন কে কোথায় চলে গেছে তার কোন ঠিক ঠিকানা নেই।কেউ রাজনীতি করে, কেউ বা প্রশাসনে, কেউ আবার ব্যাংকার আবার কেউ বিদেশে,তাদের মধ্যে আমিও একজন।অাজও ইচ্ছে হয় কিছু বন্ধু-বান্ধবী মিলে একসাথে আড্ডা দিতে।কিন্তু মনের ইচ্ছা আর বর্তমান দুইটাই কেমন যেন কেমন!একজন একজনের  চাইতে কম না।লড়াই চলছে জীবনের সাথে, জানা নেই কবে এই যুদ্ধের ইতি হবে।মনের ইচ্ছা আর অর্থ যেদিন মিলন হবে সেই দিন হয়তো পারব কোন একজন ভালো বন্ধু হতে কারো জীবনে।


কথা গুলো জানি না কেমন!তবে মনে কথা বলার কোন মানুষ নেই তাই লিখেই রেখে দিই।হয়তো কখনো এই লেখার  পেছনে আবার কোন লেখা যুক্ত করতে পারব। *কিন্তু কোনোদিনও 'বন্ধু' নিয়ে না* !

No comments:

Post a Comment

বাকি জীবনটা তোমার হাত ধরে চলতে চায় ।

আজকের দিনটা অন্য দিনের মতো না ।  কেননা বারটা ছিল  12/07/19 সপ্তাহে সেরা দিন শুক্রবার আর সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো মাতোয়ারার সাথে দেখা হওয়া । ...