Wednesday, August 08, 2018

জীবন নামক রেল স্টেশনটা ।

আমি জীবনকে অনেকটা ট্রেনের মত দেখি।যার গন্তব্য হচ্ছে মৃত্যু!হ্যাঁ মৃত্যু!এখন পর্যন্ত কোনো প্রাণী মৃত্যুকে জয় করতে পারেনি।পারবে বলেও হয় না।আর পারা উচিত বলেও মনে করি না।মৃত্যু জীবনকে একটি উদ্দেশ্য দান করে।জীবন ট্রেনের চালক হচ্ছেন আপনি।ট্রেনের লাইন ঠিক করে দিয়েছে সমাজ, পরিবার।মাঝে মাঝে কেউ কেউ নিজেই নিজের লাইন তৈরি করে নেয় এবং অজানা গন্তব্যে পারি দেয়।আবিষ্কার করে নতুন কোনো স্টেশন।
আপনার ট্রেনের স্টেশনগুলো হচ্ছে জীবনের বিভিন্ন গুরুত্বপূর্ণ ঘটনা।ইউনিভার্সিটিতে ভর্তি হওয়া, চাকরি হওয়া বা নতুন বিয়ে করা ইত্যাদি।স্টেশনগুলোতে ট্রেন থামে, কিছু সময় কাটায়।পরবর্তী রুট ঠিক করে।আবার গমন শুরু করে।স্টেশন থেকে ট্রেনে বিভিন্ন সময় মানুষ উঠছে আপনি তাদের সাথে পরিচিত হচ্ছেন।আবার সামনের কোনো এক অজানা স্টেশনে গিয়ে তারা নেমেও যাচ্ছে।এভাবেই আপনার জীবনের রেলগাড়ি চলতে থাকে।চলতে চলতে শেষ স্টেশনে গিয়ে পৌছায়।
আমাদের সবারই উদ্দেশ্য থাকে জীবনের এই ভ্রমনটা যাতে সুন্দর হয়।আনন্দের হয়।তার জন্য কাজ করে যাই।জীবন-গাড়ীর চাকাগুলো যাতে ঠিক থাকে।সে জন্যই আমরা পড়াশোনা করি, ডিগ্রি লাভ করি, চাকরি করি, বিয়ে করি, সুস্বাস্থ্যের জন্য ব্যায়াম করি আরো কত কি!
জীবন আমার কাছে একটা আশীর্বাদ আমি গাছ হয়ে জন্মাতে পারতাম, অথবা তেলাপোকা!, সেটা না হয়ে সৃষ্টিকর্তা আমাকে মানুষ হিসেবে সৃষ্টি করেছেন।যে মানুষ, সৃষ্টির সেরা জীবের উপাধি নিয়ে বীর-দর্পে পৃথিবীতে রাজত্ব করছে, আমি সেই মানুষদের একজন।আমি ভাবতে পারি, বলতে পারি, অনুভব করতে পারি, ভালোবাসতে পারি।তাই এই জীবন অবশ্যই একটি উপহার।
“Live fully, Love openly and make your difference today”
শেষ একটা কথা বলতে চাই, ট্রেন কিন্তু যেকোনো সময় এক্সিডেন্ট করতে পারে এবং যেখানে এক্সিডেন্ট করে সেখানই আপনার শেষ স্টেশন।কেউ জানে না তার শেষ স্টেশনটা কত মাইল দূরে।তাই উপহার হিসেবে যে জীবনটি পেয়েছেন তার প্রতিটি মুহূর্ত উপভোগ করুন।মানুষকে ভালবাসুন।আনন্দে বাচুন।

ইনজামাম 

No comments:

Post a Comment

বাকি জীবনটা তোমার হাত ধরে চলতে চায় ।

আজকের দিনটা অন্য দিনের মতো না ।  কেননা বারটা ছিল  12/07/19 সপ্তাহে সেরা দিন শুক্রবার আর সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো মাতোয়ারার সাথে দেখা হওয়া । ...