Monday, September 24, 2018

বন্ধুত্ব নাকি ভালোবাসা !

বন্ধুত্ব নাকি ভালোবাসা!


অনেকে বলেন, ভালোবাসার মাঝে নকি স্বার্থ থাকে।বন্ধুত্বের মাঝে থাকে নিঃস্বার্থ ভালোবাসা।তাহলে কি বন্ধুত্বই করবে বেশি নাকি ভালোবাসারও ব্যাপার আছে?তবে জীবনে চলার পথে বন্ধুর হাত তো ধরতেই হয় ... আমি তো জানি তাই...

কখনোও কি মনে হয়েছে তোমার , ভালোবাসার মানুষটা যদি বন্ধু হতো তাহলে ভালোবাসা আর বন্ধুত্ব উভয়ই এক সাথে থাকতো.. আর যদি তা না হয় আলাদা আলাদা হয় তাহলে একটা ভালো বন্ধুই প্রাধান্য পায় সেটা স্বাভাবিক।

ছেলে-মেয়ের সম্পর্ক বন্ধুত্বেরও হয়, আবার ভালোবাসারও হয়।অবস্থা বুঝে হয় একেক রকম সে সম্পর্ক।অনেক ক্ষেত্রে বন্ধুত্বের সম্পর্কগুলোই ভালোবাসার দিকে গড়ায়।তা থেকে শেষ পর্যন্ত পাশাপাশি হেঁটে একটা জীবন পার করে দেওয়া কিন্তু মন্দ হয়না।সম্পর্ক কীভাবে কোন দিকে মোড় নেবে তা তাৎক্ষণিক বলা বড়ই মুশকিল।মানুষের ইচ্ছার ওপরই সবকিছু নির্ভর করে।

তবে একজন ছেলে ও মেয়ের মাঝে শুধু ভালোবাসার সম্পর্ক হয়, এটা ভুল।বরং তার চেয়ে একটা ছেলের সঙ্গে একটা মেয়ের খুব ভালো বন্ধুত্ব হতে পারে।সবাই তো আর বন্ধুত্বকে ভালোবাসায় পরিনয় রূপে রূপায়িত করে না।

বন্ধুত্বর মধ্যে ভালোবাসা অন্তর্নিহিত।ভালো বন্ধু পেলে ভালোবাসা খোঁজার প্রয়োজন হয় না।আর যদি ভালোবাসা ভিন্ন।


আসলে শুরুতেই তো আর কোনো সম্পর্ক নির্ভরশীলতা বা অন্যরকম ভালোবাসার জায়গায় যায় না।একজন ছেলে আর একজন মেয়ে অবশ্যই প্রথমে বন্ধু হয়।যখন সেই সম্পর্ক তার কাছের মানুষটা অনেক বেশি তোমার ভালোলাগা আর পছন্দগুলো বুঝতে পারে, সেটা তো অন্য বন্ধুর চেয়ে একটু আলাদা করেই নজরে আসবে।কিন্তু সব ক্ষেত্রে এমনটা হবে, তা না।বন্ধুত্ব যদি সীমার মধ্যে থাকে, তবে অবশ্যই সারাজীবন বন্ধু হয়ে থাকা সম্ভব।অনেকেই চায় বন্ধুত্ব বন্ধুত্বের জায়গায় থাকবে, সম্পর্কের জায়গাটা হবে একেবারেই আলাদা।

স্কুলজীবনের শুরুর দিনগুলোতে অনেকেরই নতুন অভিজ্ঞতার নাম বন্ধুত্ব।পরিবারের চেনা জগতের বাইরে যে এক লাফে অনেক দূর চলে গিয়েছিল সে তো বন্ধুদের হাত ধরেই।বন্ধুত্ব বিষয়টি তুলনা বোধহয় আর কিছুর সঙ্গেই চলে না।খুব প্রিয় বন্ধুটির জন্য যদি অন্যরকম অনুভূতির জন্ম হয় আর তা যদি তোমাকে  দ্বিধায় ফেলে দেয়, তাহলে সম্পর্কটা অন্যদিকে মোড় নিচ্ছে না তো?আসলেই কি বন্ধুত্ব নাকি ভালোবাসা।




রাত ১১.১০ /২৪.০৯.২০১৮


No comments:

Post a Comment

বাকি জীবনটা তোমার হাত ধরে চলতে চায় ।

আজকের দিনটা অন্য দিনের মতো না ।  কেননা বারটা ছিল  12/07/19 সপ্তাহে সেরা দিন শুক্রবার আর সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো মাতোয়ারার সাথে দেখা হওয়া । ...