Tuesday, March 27, 2018

আজ আমি অনেক বড় ।

٠•ღ_বন্ধুত্ব_ღ•٠
জীবনে চলার পথে হইতো বা মনের অজান্তে গড়ে ওঠে বন্ধুত্ব, তা হতে পারে অপ্রত্যাশীত কোন ব্যক্তির সাথেও ।

ইনজামাম


এখন আমি অনেক বড়
“অনেক বড় আমি”
.
বাবা জানো?
আজ আমি অনেক বড়!
এখন আর হাঁটার সময় তোমার আঙুলটা ধরতে হয়না;একাই হাঁটতে পারি।
.
মা জানো?
আজ আমি অনেক বড়!
এখন আর তোমার কোলে ঘুমাতে হয়না;শরীরটা এলিয়ে দিতে পারলে যে কোনখানেই ঘুমাতে পারি।
.
বাবা জানো?
আজ আমি অনেক বড়!
এখন আর ভুলগুলো শুধরে দিতে তোমায় লাগেনা;পেন্সিল আছে তো।
.
মা জানো?
আজ আমি অনেক বড়!
এখন কান্না পেলে ছোট ছোট আবদার গুলো পূরণ হয়না;বড় হয়ে গেছি তো।
.
বাবা জানো?
আজ আমি অনেক বড়!
এখন আর রাস্তার কাটাটা কারো সরিয়ে দিতে হয়না;আমি পারি তো।
.
মা জানো?
আজ আমি অনেক বড়!
এখন আর কেউ মানিক বলে ডাক দেয়না;সেই গুণটা হারিয়ে গেছে হয়তো।
.
বাবা জানো?
আজ আমি অনেক বড়!
আজ আমায় কেউ মারলে তোমার প্রতিবাদ করতে হয়না;নিজেকে প্রোটেক্ট করা শিখে গেছি তো।
.
মা জানো?
আজ আমি অনেক বড়!
এখন আর আমায় আঙুল ধরিয়ে অক্ষর চেনাতে হয়না;অক্ষর আমায় চিনে গেছে তো।
.
বাবা জানো?
আজ আমি অনেক বড়!
প্রত্যেকদিন কাঁধে করে স্কুলে নিয়ে যেতে হয়না;স্কুল পেড়িয়ে গেছি তো।
.
মা জানো?
আজ আমি অনেক বড়!
এখন আর হোমওয়ার্কস গুলো সবার আড়ালে তোমার করে দিতে হয়না;হয়তো তুমি করে দাওনা বলে এখন আর কেউ হোমওয়ার্কস দেয়না।
.
বাবা জানো?
আজ আমি অনেক বড়!
আজকে বৃষ্টির দিনে বাইরে বের হলে তোমার কোলে উঠতে হয়না;আমি নিজেই ছাতা নিয়ে বেড়ুতে পারি।
.
মা জানো?
আজ আমি অনেক বড়!
এখন বৃষ্টিতে ভিজে আসলে তোমার আদর মাখা শাসন আর তোমার আঁচল দরকার হয়না;নিজেই নিজেকে বুঝতে শিখে গেছি হয়তো।
.
বাবা জানো?
আজ আমি অনেক বড়!
জ্বরে গা পুড়ে গেলেও তোমার ঔষধ আনতে দৌড়তে হয়না;আমি নিজেই আনতে পারি না পারলে যা হবার তাই।
.
মা জানো?
আজ আমি অনেক বড়!
এখন জ্বর উঠলে তোমার রাত জাগতে হয়না;আমি নিজেই নিজেকে সামলে নিতে শিখে গেছি।
.
তোমরা জানো?
আজ আমি অনেক বড়!
আজ আর কোথাও ট্র্যাভেল করতে গেলে তোমাদের প্রয়োজনবোধ করিনা;হয়তো প্রয়োজন শেষ তাই।
.
জানো তোমরা?
আজ আমি অনেক বড়!
আজ আমি একা থাকতে পারি, বুকটা হোঁ হোঁ করে কেঁদে উঠেনা;হয়তো এখনের কান্নাটা পৃথিবী মেনে নেবানা।
.
সব তো জানো।
আজ আমি অনেক বড়, এটা জানো।
কিন্তু সত্যিটা কি জানো??
আজ, এখনো সেই ছোট্টটা এই আমার মধ্যেই আছে।ফেলতে পারিনা এটাকে।সেই ছোট্ট দিনগুলো আমায় এখনো পিড়া দেয়।হয়তো আগে বুঝতাম না।
.
আজ আমি সত্যিই অনেক বড় হয়ে গেছি!
.
তাইতো বলছি, সেই দিনগুলোই ভাল ছিলো।এখন এই নিকৃষ্ট প্রকৃতি আর পৃথিবী আর ভাল লাগেনা।একা একা জীবনটা অতিষ্ঠ মনে হয়, কিন্তু এটা তোমরা বিশ্বাস করবে কি?
.
আমিতো বড় হয়ে গেছি, তাইনা??

No comments:

Post a Comment

বাকি জীবনটা তোমার হাত ধরে চলতে চায় ।

আজকের দিনটা অন্য দিনের মতো না ।  কেননা বারটা ছিল  12/07/19 সপ্তাহে সেরা দিন শুক্রবার আর সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো মাতোয়ারার সাথে দেখা হওয়া । ...