Sunday, January 07, 2018

স্বপ্নহীন ।

যান্ত্রিক এই জীবনে পথ চলতে চলতে ক্লান্ত আমি বহুদিন স্বপ্ন দেখি না। স্বপ্ন নামক আপেক্ষিক জীবনটা এখন আর আমার কাছে ধরা দেয় না। ছোট্টবেলার সেই লাল-নীল স্বপ্নগুলোর কথা ভেবে আজকাল প্রায়ই নস্টালজিক হয়ে পড়ি আমি। কত হাসি-আনন্দ, মারামারি, ঝগড়া-ঝাটির স্বপ্ন দেখতাম তখন। প্রায়ই ঘুমের ঘোরে হয় হাসতাম, নয়তো মারামারি করতাম। কত রাতে যে ভয়ের স্বপ্ন দেখে কুঁকড়ে গিয়ে আম্মুকে শক্ত করে আঁকড়ে ধরেছি হিসেব নেই।
একটু বড় হবার পর থেকেই স্বপ্নের ধাঁচগুলো বদলে যেতে শুরু করলো। স্বপ্নের গণ্ডিতে স্থান করে নিলো হাসি-ঠাট্টা, বন্ধু-বান্ধব, ক্লাস, পরীক্ষা আর বড় হয়ে সব শাসন-বারণের উর্ধ্বে যাওয়ার তীব্র ইচ্ছা। ভয়ঙ্কর স্বপ্নগুলো তখন মন থেকে প্রায় বিদায় নিয়েছে। অনেক মজার ছিল আমার সেই লাল-নীল স্বপ্নগুলো। কখনো কাউকে বললে রূপকথার গল্পের মতো মন্ত্রমুগ্ধ হয়ে শুনতো। খুব ভালো লাগতো তখন।
আমার একটা সমস্যা ছিল যে আমি মানুষকে খুব সহজেই বিশ্বাস করতাম। যতই বড় হতে লাগলাম ধীরে ধীরে চারপাশের মানুষগুলোকে চিনতে শুরু করলাম। মানুষের হিংসা-বিদ্বেষ, স্বার্থপরতা দেখতে দেখতে যখন আমি ক্লান্ত,  একদিন খেয়াল করলাম আমার লাল-নীল স্বপ্নগুলো ধুসর বর্ণের হয়ে গেছে। সেগুলো তখন আর স্বপ্ন নেই, তারা তখন স্বপ্ন থেকে দুঃস্বপ্নের খাতায় নাম লিখিয়েছে। কিছুই করার ছিল না আমার। সেইসময় প্রিয়মুখগুলোর অনাকাংখিত রূপ দেখে স্বপ্নের ঘোরে কত যে কেঁদেছি নিজেও জানি না।
আমার লাল-নীল স্বপ্নগুলো এখন বর্ণহীন হয়ে গেছে। এখন আর আমি স্বপ্ন দেখি না। দেখি না বললে ভুল হবে, আজ আর তারা আমার কাছে ধরা দেয় না। উদভ্রান্তের মত প্রতিনিয়ত আমি স্বপ্নগুলোকে খুঁজে বেড়াই। কিন্তু পাই না। তারা যেন অদৃশ্য কোন আলখাল্লায় জড়ানো থাকে। তাদের কাছে আজ বড় অস্পৃশ্য আমি। খুব ডিপ্রেশনে ভুগছি আজকাল, তাই মনে হয় স্বপ্নগুলোকে বড্ড বেশি খুঁজে পেতে ইচ্ছে করে।
রাত অনেক হয়েছে। আশেপাশের পুরো জগতটা অথৈ আঁধারে ছেয়ে গেছে। চারিদিকে সুনসান নীরবতা। মানুষগুলো ঘরে ফিরে নিশ্চিন্ত মনে স্বপ্ন দেখছে।
সকাল হলেই আবার শুরু হবে সেই ধুলোবালি মাখা যান্ত্রিক জীবন। তাই আরেকটা স্বপ্নহীন রাত কাটানোর প্রস্তুতি…
ভালো থেকো আমার হারিয়ে যাওয়া লাল-নীল স্বপ্নরা।





ইনজামাম

Bangalore

No comments:

Post a Comment

বাকি জীবনটা তোমার হাত ধরে চলতে চায় ।

আজকের দিনটা অন্য দিনের মতো না ।  কেননা বারটা ছিল  12/07/19 সপ্তাহে সেরা দিন শুক্রবার আর সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো মাতোয়ারার সাথে দেখা হওয়া । ...