Saturday, October 27, 2018

চিরো বিদায় ।


খুব জটিল,ভীষণ সহজ এবং আবেগী নিতান্তই সহজ-সরল খোলা মনের মানুষ...আমার অভিধানে কান্না বলে কিছু নেই, তবে কষ্ট পাই খুব সহজে... যে যা দেয় তা ফিরিয়ে দেই।সে যদি হয় ভালোবাসা, তবে ভালোবাসা, অবহেলা হলে অবহেলা, কষ্ট হলে কষ্ট... আমার এ নীতি থেকে আজ পর্যন্ত বিচ্যুত হইনি,হতে চাইও না...।
 চলে যেতে দেয়ার মানে কিন্তু ভুলে যাওয়া নয়। চলে যেতে দেয়ার মানে, যা হয়েছে, তা আমায় অনেককিছুই শিখিয়েছে, সে শিক্ষাটা আমি গ্রহণ করছি। জীবনে বাঁচতে গেলে কিছু সুন্দর স্মৃতি ধরে রাখতে হয়, সে স্মৃতির সাথে যে ঘটনাগুলি জড়িয়ে আছে, সেগুলিকে তো ধরে রাখা যায় না। এর নামই জীবন। যা আমাদের কষ্ট দেয়, তা থেকে শিখতে হয়, এতোটাই শিখতে হয় যাতে সে শিক্ষাটা কাজে লাগিয়ে নিজের জীবনকে সাবধানে সামনের দিকে এগিয়ে নিয়ে যাওয়া যায়। একই কষ্ট দুইবার পাওয়ার মানেই হলো, আসলে জীবনের সময়টাকে আমরা কাটাচ্ছি না, নষ্ট করছি। এমন জীবনের সত্যিই কোনো অর্থ নেই। জীবন কাটে ভালোবাসায়।প্রিয় কাজটির প্রতি ভালোবাসা, প্রিয় সময়টির জন্য ভালোবাসা, প্রিয় জিনিসটার মধ্যে লুকানো ভালোবাসা। ভালোবাসার কোনো সংজ্ঞা হয় না, কোনো স্তর হয় না, কোনো সীমারেখায় ভালোবাসাকে বাঁধা যায় না। ভালোবাসা ছাড়া জীবন নিরর্থক, স্থবির, অচল হয়ে পড়ে।তা থেকে নিজেকে মুক্ত করার সবচাইতে ভাল পন্থাটি হলো, তাকে নিজের মধ্যে ধরে না রেখে চলে যেতে দেয়া, নিজের ভেতর থেকে বের করে দেয়া বা নিজেকেই সেখান থেকে সরিয়ে নিয়ে আসা, সেটি ঘটার ধরনের প্রতি নিরাসক্ত হয়ে থাকা। এ এক কঠিন যুদ্ধ। যতবার চলে যেতে দিই, ততবার তার স্মৃতি এসে এলোমেলো করে দেয়। চলে যেতে দিলে নতুন কিছু এসে সে শূন্যস্থান পূরণ করে, এবং সবচাইতে গুরুত্বপূর্ণ যে ব্যাপারটা ঘটে তা হলো, দিনের শেষে জয়টা আমারই হয়। প্রকৃত অর্থে ভাল থাকার রাস্তা সামনে থাকা সত্ত্বেও সেটাকে দূরে সরিয়ে রেখে খারাপ থাকার দর্শন জীবনদর্শন নয়, মৃত্যুদর্শন। যা কিছু ধরে রাখলে কষ্ট বারে,মানুষ ক্ষমা করে দিতে পারে, কিন্তু কখনোই ভুলে যেতে পারে না। স্মৃতি কখনো না কখনো এসে কষ্ট দেবেই দেবে। কী দরকার ধরে রেখে কষ্ট বাড়ানোর? যেতে দিন, ছেড়ে দিন, ভাল থাকুন, ভাল থাকতে দিন; এখনো সময় আছে। নতুন সম্পর্কের জন্ম মানেই পুরনো সম্পর্কের অদৃশ্য মৃত্যু। সম্পর্কের দোহাই দিয়ে জীবনকে টেনে নিয়ে যাওয়ার মানেই হলো, দুঃখকে সঙ্গী করে জীবনে ভারসাম্য আনার চেষ্টা; কিছু জটিলতা, কিছু কঠিন পরিস্থিতি, কিছু কান্না আর নিরাশাকে জীবনে নিমন্ত্রণ করে আনা। অতো সহজ নয় এতো সহজে সবকিছু সহজ করে নেয়া। জানি, নতুন পদক্ষেপ সবসময়ই ভয় জাগায়। এটাই নিয়ম। যা ঘটেনি, তা গ্রহণ করার চাইতে যা ঘটছে, তাকেই কাছে রেখে দিতে বেশি ইচ্ছে করে। এটাই মানুষের প্রবৃত্তি। ভাবুন তো, আপনি আজকে যেমন আছেন, যেমন আছেন বলে আপনি ভাল আছেন, কালকে তো তেমন ছিলেন না। কালকে এমন কিছু করেছিলেন, যা পরশু আপনি করেননি। এবং তা করার সময় আপনি আজকের মতোই দুশ্চিন্তিত হয়ে গিয়েছিলেন। তাই বলে যদি কালকে অজানাকে বরণ করে না নিতেন, তবে কি আজকের ভাল থাকাটা আপনার জীবনে আসত? আজকের ভয়ই আগামীকালকের অভ্যস্ততা---এর নামই জীবন যাপন। জীবনে কারো জন্য, কোনো কিছুর জন্য কখনো থেমে থাকে না। ছোট্ট একটা পদক্ষেপ দরকার জীবনকে সামনের দিকে এগিয়ে নেয়ার, আর কিছু নয়। নতুন পথে হাঁটার রাস্তাটা আমাদের হৃদয়ই আমাদের চিনিয়ে দেবে। অতো ভাবনা কীসের? জীবনের শিক্ষা, আত্মার মুক্তি, হৃদয়ের ভালোবাসা---এ সবকিছুই সম্ভব, যদি আমরা বর্তমানের বাজে অবস্থাটাকে আঁকড়ে ধরে না রাখি। জীবন মানে পেছন ফিরে কষ্টের হিসেব কষা নয়, জীবন মানে সামনে তাকিয়ে সুখের খোঁজ করা। বন্ধু আর প্রিয়জন যখন নিজের পথে হাঁটতে চায়, সে পথে হেঁটে সুখ খুঁজে পায়, তখন আমার ভাল থাকার আর ভালবাঁচার দর্শন তার উপর চাপিয়ে না দেয়ার মানসিক পরিপক্বতার নামই যাপিত জীবন।


তারিখ - ,২৮/১০/১৮
রাত -১২:80
@ ইনজামাম

No comments:

Post a Comment

বাকি জীবনটা তোমার হাত ধরে চলতে চায় ।

আজকের দিনটা অন্য দিনের মতো না ।  কেননা বারটা ছিল  12/07/19 সপ্তাহে সেরা দিন শুক্রবার আর সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো মাতোয়ারার সাথে দেখা হওয়া । ...